Posted on Leave a comment

বাজারে ১০ হাজার টাকার নিচে ১০ স্মার্টফোন

দেশের বাজারে সাশ্রয়ী স্মার্টফোনের চাহিদা বাড়ছে। দেশের বাজারে স্মার্টফোন বিক্রেতাদের সঙ্গে কথা বলে জানা গেছে, যেসব স্মার্টফোনের দাম ১০ হাজার টাকার নিচে এবং তাতে স্মার্টফোনের দরকারি ফিচার আছে তাতে, অনেকেই আগ্রহ দেখাচ্ছেন। তাই দেশের স্মার্টফোন বিক্রেতারাও এ দিকে ঝুঁকছেন।

স্মার্টফোন বিক্রেতারা বলছেন, এখন স্মার্টফোনের ক্রেতারা নকশার পাশাপাশি এর প্রয়োজনীয় ফিচারগুলো দেখেন। বিশেষ করে ডিসপ্লে, ক্যামেরার মতো যে ফিচার তাঁকে আকর্ষণ করে, সেগুলো দেখেন। ফোনের র‍্যাম ও ফোন গরম হয় কি না, তা দেখে এখনকার স্মার্টফোন কেনেন ক্রেতারা। অনেকে স্মার্টফোন কেনার আগে ব্যাটারি কতক্ষণ যায়, সে বিষয়েও প্রশ্ন করেন। সম্প্রতি দেশের বাজারে ১০ হাজার টাকার মধ্যে বেশ কিছু স্মার্টফোন এসেছে। জেনে নিন তার কয়েকটি সম্পর্কে:

সিম্ফনি আই৯৫
সিম্ফনি মোবাইল ফোনের বাজারে নিয়ে এসেছে আই৯৫ নামে নতুন একটি স্মার্টফোন। অ্যান্ড্রয়েড ৮.১ ওরিও-চালিত অপারেটিং সিস্টেম। এতে আছে ৫.৪৫ ইঞ্চির পর্দা। সিম্ফনির নতুন আই৯৫-এ রয়েছে ২ জিবি র‍্যাম এবং ১৬ ইন্টারনাল স্টোরেজ। মেমোরি কার্ডের মাধ্যমে বাড়ানো যাবে ৩২ জিবি পর্যন্ত। এ ছাড়া আছে ফেস আনলক সুবিধা। আছে ১৩ ও ৮ মেগাপিক্সেলের ক্যামেরা। হ্যান্ডসেটটিতে আছে ৩০০০ এমএএইচ লিথিয়াম-পলিমার ব্যাটারি। এ ছাড়া জি-সেন্সর, প্রক্সিমিটি সেন্সর, লাইট সেন্সর নামে আরও কিছু সেন্সরও এই স্মার্টফোনে আছে। গ্রামীণফোনের বিশেষ অফারসহ এই স্মার্টফোন পাওয়া যাচ্ছে চারটি ভিন্ন রঙে। এর দাম ৭ হাজার ৯৯০ টাকা।

সিম্ফনি-আই৯৫

ওয়ালটন প্রিমো জিএম৩ প্লাস
বাংলাদেশে সংযোজন করা নতুন একটি ফোরজি–সমর্থিত স্মার্টফোন বাজারে ছেড়েছে ওয়ালটন। ৩ জিবি র‍্যাম, ৪০০০ মিলিঅ্যাম্পিয়ার ব্যাটারির ‘প্রিমো জিএমথ্রি প্লাস’ ফোনটির দাম ৮ হাজার ৫৯৯ টাকা। ফোনটি ‘জিএম থ্রি প্লাস’ সিরিজের হালনাগাদ সংস্করণ। স্মার্টফোনটিতে ব্যবহৃত হয়েছে আইপিএস প্রযুক্তির ফুলভিউ ডিসপ্লে। ৫.৩৪ ইঞ্চির পর্দার ক্যাপাসিটিভ টাচস্ক্রিন সুবিধাযুক্ত স্মার্টফোনটিতে রয়েছে ধুলা ও আঁচড়রোধী ২.৫ডি কার্ভড গ্লাস। প্রিমো জিএমথ্রি প্লাস (৩ জিবি) অ্যান্ড্রয়েড ৮.১ ওরিও অপারেটিং সিস্টেমে পরিচালিত। এতে ব্যবহৃত হয়েছে ১.৩ গিগাহার্টজ গতির কোয়াডকোর প্রসেসর। ফোনটির অভ্যন্তরীণ মেমোরি ১৬ গিগাবাইটের, যা মাইক্রো এসডি কার্ডের মাধ্যমে ৬৪ গিগাবাইট পর্যন্ত বাড়ানো যাবে। এর পেছনে রয়েছে এলইডি ফ্ল্যাশযুক্ত বিএসআই ১৩ মেগাপিক্সেল ক্যামেরা, সেলফির জন্য সামনে রয়েছে এলইডি ফ্ল্যাশযুক্ত বিএসআই ৫ মেগাপিক্সেল ক্যামেরা। দেশে তৈরি স্মার্টফোনটিতে রয়েছে বিশেষ রিপ্লেসমেন্ট সুবিধা।


ওয়ালটন প্রিমো জিএম৩ প্লাস

প্রিমো জি৮আই
দেশে তৈরি সাশ্রয়ী মূল্যের নতুন আরেকটি স্মার্টফোন বাজারে ছেড়েছে ওয়ালটন, যার মডেল ‘প্রিমো জি৮আই’। বড় পর্দার ফুলভিউ ডিসপ্লে, শক্তিশালী র‍্যাম, রম, ক্যামেরাসহ বিভিন্ন আকর্ষণীয় ফিচারসমৃদ্ধ ফোনটির দাম ৬ হাজার ৩৯৯ টাকা। মাল্টিটাস্কিং–সুবিধার ফোনটির প্রয়োজনীয় গতি নিশ্চিতে রয়েছে ১.৩ গিগাহার্টজের কোয়াড কোর প্রসেসর এবং ২ গিগাবাইট ডিডিআর ৩ র‍্যাম। প্রাণবন্ত ভিডিও ও গেমিং অভিজ্ঞতা দিতে গ্রাফিকস হিসেবে ব্যবহৃত হয়েছে মালি-টি ৮২০। প্রয়োজনীয় ফাইল সংরক্ষণে রয়েছে ১৬ গিগাবাইট স্টোরেজ, যা মাইক্রো এসডি কার্ডের মাধ্যমে ৬৪ জিবি পর্যন্ত বাড়ানো যাবে। ফোনটির পেছনে ব্যবহার করা হয়েছে এলইডি ফ্ল্যাশযুক্ত বিএসআই ৮ মেগাপিক্সেল অটো ফোকাস ক্যামেরা। অ্যান্ড্রয়েড ওরিও ৮.১ অপারেটিং সিস্টেমে পরিচালিত স্মার্টফোনটির প্রয়োজনীয় পাওয়ার ব্যাকআপের জন্য রয়েছে ২২৫০ মিলিঅ্যাম্পিয়ার লি-আয়ন ব্যাটারি।

প্রিমো জি৮আই

প্রিমো ডি৯
দেশে তৈরি কম দামের নতুন স্মার্টফোন ‘প্রিমো ডি৯’। ফোনটির দাম ২ হাজার ৯৩০ টাকা। এই ফোনে ব্যবহৃত হয়েছে চার ইঞ্চির ডব্লিউভিজিএ ডিসপ্লে। ক্যাপাসিটিভ টাচ স্ক্রিনসমৃদ্ধ উজ্জ্বল পর্দার রেজ্যুলেশন ৮০০ বাই ৪৮০ পিক্সেল। ফলে, ইন্টারনেট ব্রাউজিং, গেম খেলা কিংবা ভিডিও দেখা যাবে। রয়েছে এলইডি নোটিফিকেশন লাইটও। এতে রয়েছে ১ দশমিক ৩ গিগাহার্টজের কোয়াড কোর প্রসেসর, ৫১২ মেগাবাইট র‍্যাম এবং মালি-টি ৮২০ গ্রাফিকস। প্রয়োজনীয় ফাইল সংরক্ষণে রয়েছে ৮ গিগাবাইট স্টোরেজ, যা মাইক্রো এসডি কার্ডের মাধ্যমে ৩২ জিবি পর্যন্ত বাড়ানো যাবে। অ্যান্ড্রয়েড ওরিও ৮.১ (গো এডিশন) অপারেটিং সিস্টেমে পরিচালিত স্মার্টফোনটির প্রয়োজনীয় পাওয়ার ব্যাকআপের জন্য রয়েছে ১ হাজার ৪০০ মিলিঅ্যাম্পিয়ার লি-আয়ন ব্যাটারি


প্রিমো ডি৯

নকিয়া ২
দেশের বাজারে নকিয়া ২ মডেলের মোবাইল ফোনের দাম কমিয়েছে এ ব্র্যান্ডের ফোন নির্মাতা এইচএমডি গ্লোবাল। আগে নকিয়া ২–এর দাম ছিল ৯ হাজার ৬০০ টাকা। এখন তা পাওয়া যাচ্ছে ৭ হাজার ৪৯৯ টাকায়। নকিয়ার ফোনটিতে আছে ৫ ইঞ্চির পর্দা এলটিপিএস এলসিডি প্যানেল, ৪ হাজার ১০০ এমএএইচের ব্যাটারি। অ্যালুমিনিয়াম কাঠামোর ফোনটির পেছনে ৮ মেগাপিক্সেল ও সামনে ৫ মেগাপিক্সেল ক্যামেরা রয়েছে। এর র‍্যাম ১ জিবি। এতে দুই সিম ব্যবহার করা যায়।


নকিয়া ২

শাওমি রেডমি গো
বাংলাদেশের বাজারে শাওমি এনেছে ৬ হাজার ৯৯৯ টাকা মূল্যের স্মার্টফোন রেডমি গো। ফোরজি নেটওয়ার্ক–সমর্থিত ফোনটিতে রয়েছে ৫ ইঞ্চি ৭২০পি এইচডি ডিসপ্লে, কোয়ালকম স্ন্যাপড্রাগন ৪২৫ প্রসেসর এবং ৩০০০ এমএএইচ ব্যাটারি। স্মার্টফোনটিতে রয়েছে এলইডি ফ্ল্যাশলাইটযুক্ত ৮ মেগাপিক্সেল ব্যাক ক্যামেরা ও ৫ মেগাপিক্সেল ফ্রন্ট ক্যামেরা, দুটি সিম কার্ড স্লট এবং একটি মাইক্রো এসডি কার্ড স্লট, যেটিতে ১২৮ জিবি পর্যন্ত মেমোরি কার্ড ব্যবহার করা যাবে। রেডমি গো ভোল্টিই রেডি বলে শাওমি সূত্রে জানা গেছে। গুগল ২০১৭ সালে অ্যান্ড্রয়েড গো প্রোগ্রাম নিয়ে আসে, যার মাধ্যমে সাশ্রয়ী স্মার্টফোনগুলো অ্যান্ড্রয়েডের অত্যন্ত কার্যকর সংস্করণে চলছে। রেডমি গো স্মার্টফোনে রয়েছে অ্যান্ড্রয়েড ৮.১ ওরিও (গো এডিশন) অপারেটিং সিস্টেম এবং স্টোরেজ ও ডেটা ব্যবহার কমাতে এতে রয়েছে রিইমাজিন্ড গুগল অ্যাপস।

রেডমি গো

হুয়াওয়ে ওয়াই৫ লাইট
হুয়াওয়ে ওয়াই৫ লাইটের দাম কমিয়েছে হুয়াওয়ে। আগে এর দাম ছিল ৮ হাজার ৯৯০ টাকা। এখন তা পাওয়া যাচ্ছে ৭ হাজার ৯৯৯ টাকায়। হুয়াওয়ের ফুলভিউ টাচস্ক্রিন ডিসপ্লের স্মার্টফোনটির রেজ্যুলেশন ৭২০ ও ১৪৪০ পিক্সেল। ফুলভিউ ডিসপ্লের আকার ৫.৪৫ ইঞ্চি। ফোনটিতে অপারেটিং সিস্টেম হিসেবে রয়েছে অ্যান্ড্রয়েড ৮.১ গো এবং ইএমইউআই ৮। চিপসেট হিসেবে ব্যবহার করা হয়েছে মিডিয়াটেক এমটি ৬৭৩৯। ফোনটিতে ব্যবহার করা হয়েছে ১ জিবি র‍্যাম ও ১৬ জিবি ইন্টারনাল স্টোরেজ। ফোনটির পেছনের ক্যামেরা ৮ মেগাপিক্সেল। সামনের ক্যামেরা ৫ মেগাপিক্সেলের। ফোনটিতে ব্যাকআপ সুবিধা দিতে ব্যবহার করা হয়েছে ৩০২০ মিলিঅ্যাম্পিয়ার ব্যাটারি। ডুয়েল সিমের সুবিধাসহ ব্ল্যাক ও ব্লু রঙের ফোনটিতে ফোরজি সুবিধা পাওয়া যাবে। এর বাইরে ওয়াই৫ প্রাইম নামে ১০ হাজার টাকার নিচে আরেকটি ফোন আছে হুয়াওয়ে। এর দাম ৯ হাজার ৫৯৯ টাকা।

ওয়াই৫ লাইট

ইউমিডিজি এ৩
দেশের বাজারে নতুন এসেছে ইউমিডিজি ব্র্যান্ডের এ৩ মডেলের স্মার্টফোন। এর দাম ৭ হাজার ৯৯৯ টাকা। সাড়ে ৫ ইঞ্চি মাপের ফুলভিউ ডিসপ্লের ফোনটির পেছনে ডুয়েল ক্যামেরা সেটআপ, ২ জিবি র‍্যাম ও ১৬ জিবি ইন্টারনাল স্টোরেজ রয়েছে ফোনটিতে। বাজারে ১০ হাজার টাকার নিচে ১০ স্মার্টফোন অনলাইন থেকে কিনলে ছাড় পাওয়া যাবে।


ইউমিডিজি এ৩

টেকনো ক্যমন আই এইচ২ 
দেশের বাজারে ১০ হাজার টাকা নিচে নতুন ফোন এনেছে টেকনো। ক্যমন আই এইচ ২ নামের ফোনটি ২ জিবি র‍্যাম, ৩২ জিবি স্টোরেজ ও পেছনে ডুয়েল ক্যামেরা সেটআপ থাকছে। এর দাম পড়বে ৮ হাজার ৯৯০ টাকা বাজারে ১০ হাজার টাকার নিচে ১০ স্মার্টফোন।


টেকনো ক্যমন আই এইচ২ 

উই আর৪
দেশের বাজারে আর ৪ মডেলের নতুন স্মার্টফোন বিক্রি করছে উই। সাশ্রয়ী ফোরজি–সমর্থিত ফোনটির দাম ৫ হাজার ৪৯০ টাকা। ফোনটিতে ২ জিবি র‍্যাম ও ১৬ জিবি ইন্টারনাল স্টোরেজ সুবিধা রয়েছে বাজারে ১০ হাজার টাকার নিচে ১০ স্মার্টফোন।


উই আর৪
Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *