Posted on Leave a comment

ভাঁজ করা ৫জি ফোন দেশে

ভাঁজ করা ৫জি ফোন মেট এক্স


প্রযুক্তি বিশ্বে এখন ট্রেন্ড ভাঁজ করা স্মার্টফোন। গত ফেব্রুয়ারি মাসে স্পেনের বার্সেলোনায় মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসে চীনা প্রযুক্তিপণ্য নির্মাতা প্রতিষ্ঠান হুয়াওয়ে তাদের প্রথম ভাঁজ করা বা ফোল্ডেবেল স্মার্টফোন মেট এক্স প্রদর্শন করে। এ ফোনের ডিসপ্লেটি ভাঁজ করা যায়। কাল ২৪ মার্চ বিশেষ ফোনটি বাংলাদেশে প্রদর্শন করবে হুয়াওয়ে

হুয়াওয়ে বাংলাদেশ কর্তৃপক্ষ জানিয়েছে, বার্সেলোনায় প্রদর্শনের পর এশিয়া–প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের কয়েকটি দেশে ৫জি নেটওয়ার্ক–সমর্থিত ফোল্ডেবল স্মার্টফোন মেট এক্স প্রদর্শন করা হয়েছে। বাংলাদেশেও সম্প্রতি ৫জি প্রযুক্তির পরীক্ষা চালিয়েছে হুয়াওয়ে। সে ধারাবাহিকতায় বাংলাদেশেও ৫জি সুবিধার স্মার্টফোন প্রদর্শন করা হচ্ছে। তবে এ ফোনটি বাংলাদেশের বাজারে এখনই ছাড়া হবে কি না, সে সিদ্ধান্ত হয়নি। বাজার যাচাই-বাছাই করে তারপর সিদ্ধান্ত নেওয়া হবে।

হুয়াওয়ে কর্তৃপক্ষ বলছে, দক্ষিণ এশিয়ার মধ্যে বাংলাদেশের বাজারকে গুরুত্ব দেয় হুয়াওয়ে। তাই সব সময় নতুন উদ্ভাবনী পণ্যগুলো সবার আগে এ দেশে প্রদর্শন বা বিক্রি করা হয়।

ভারতের এনডিটিভি এক প্রতিবেদনে বলেছে, চলতি বছরেই ভারতের বাজারে মেট এক্স ফোনটি উদ্বোধন করবে হুয়াওয়ে। তবে নির্দিষ্ট তারিখ এখনো ঠিক হয়নি। ফোনে ফোল্ডেবল ডিসপ্লের সঙ্গে ফ্ল্যাগশিপ হার্ডওয়্যার যুক্ত আছে। ৮ জিবি র‍্যাম ও ৫১২ জিবি স্টোরেজের স্মার্টফোনটির দাম শুরু ২ হাজার ২৯৯ ইউরো বা প্রায় ২ লাখ ২০ হাজার টাকা। ভারতের বাজারে এর দাম হতে পারে ২ লাখ রুপি।

বার্সেলোনায় অনুষ্ঠিত মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেস ২০১৯ (এমডিব্লউসি)-এ স্মার্টফোনটি প্রদর্শনের সময় হুয়াওয়ের কর্মকর্তারা বলেন, ৭ ন্যানোমিটারের চিপসেটের বেলং ৫০০০ ও ৪৫০০ এমএএইচের শক্তিশালী ব্যাটারি, ৫৫ ওয়াটের সুপার চার্জ–সুবিধাসহ হুয়াওয়ে মেট এক্স ভাঁজ করা অবস্থায় ডিসপ্লের আকার হবে ৬ দশমিক ৬ ইঞ্চি। ভাঁজ খোলা হলে স্মার্টফোনটি ৮ ইঞ্চি ডিসপ্লের ট্যাবলেটের মতো দেখা যাবে। এতে রয়েছে নমনীয় ওএলইডি প্যানেল এবং একটি ফালকন উইং মেকানিক্যাল হিং।

  • মেট এক্সের পুরুত্ব ৫ দশমিক ৪ মিলিমিটার।
  • মেট এক্সের ভেতরে রয়েছে কিরিন ৯৮০ চিপসেট ও ৮ জিবি র‍্যাম
  • ছবি তোলার জন্য রয়েছে একটি ৪০ মেগাপিক্সেল প্রাইমারি সেন্সর
  • সঙ্গে থাকছে ১৬ মেগাপিক্সেল ওয়াইড অ্যাঙ্গেল লেন্স আর 8 মেগাপিক্সেল টেলিফটো লেন্স
  • ফোনের ভেতরে থাকছে একটি ৪ হাজার ৫০০ মিলিঅ্যাম্পিয়ার ব্যাটারি। এর চার্জ সংরক্ষণে ব্যবহার করা হয়েছে এআই প্রযুক্তি। সুপার চার্জিংয়ের সাহায্যে মাত্র ৩০ মিনিটেই ৮৫ শতাংশ চার্জ করা যাবে স্মার্টফোনটি।
Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *